কিভাবে আক্রমণাত্মক ব্যাট করতে হয়?

ক্রিকেট এ আক্রমনাত্মক ব্যাট করার অর্থ এই নয় যে বলটি দীর্ঘ কিংবা বেশি উচায় মারার আশায় উইকেট কিংবা আউট হয়ে যাওয়া। পরিবর্তে, আক্রমনাত্মক ব্যাটিংয়ের জন্য একটি সঠিক সেটআপ, একটি   দৃঢ় সুইং এবং আত্মবিশ্বাসী মানসিকতা প্রয়োজন যা প্রচুর অনুশীলন থেকে আসে। সঠিক সময় হলে নিয়ন্ত্রিত  সাথে করার ব্যাটিংয়ে কাজ করুন এবং এর সাথে ব্যাটিং করার নিয়ম,ক্রিকেটের  শর্ট সিলেকশন,ভালো ব্যাটিং করতে হলে কি করতে হবে,ব্যাটে বলে ভালো টাইমিং করার উপায় জানতে হবে তাহলে আপনার স্কোর ৬ এবং ৪ হওয়ার সম্ভাবনা বেশি হবে! 

 ০১।আপনার হাত, মাথা এবং শরীরের অবস্থান

পাওয়ার গ্রিপ ব্যবহার করুন যা আপনার কাছে সবচেয়ে ভালো লাগে। কিছু সুপরিচিত পাওয়ার হিটার (যেমন বীরেন্দ্র শেবাগ) ব্যাটটিকে হ্যান্ডেলের নীচে ধরে রাখে, অন্যরা (যেমন অ্যাডাম গিলক্রিস্ট) হ্যান্ডেলের শীর্ষের কাছে ধরে রাখে। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল এমন গ্রিপ খুঁজে বের করা এবং ব্যবহার করা যা আপনের কাছে সঠিক মনে হয় এবং আপনাকে আরামদায়কভাবে একটি পূর্ণ  সুয়িং এবং ফলো-থ্রু করতে দেয়।
কিছু লোক বলে যে ব্যাটটিকে নীচের কাছে ধরে রাখলে আরও নিয়ন্ত্রণ পাওয়া যায়, যখন এটি উপরের দিকে ধরে রাখা আপনাকে আরও শক্তি দেয়। যাইহোক, সঠিক পাওয়ার গ্রিপ বেছে নেওয়ার সময় আপনার আরামের স্তর এবং সম্পূর্ণরূপে সুইং করার ক্ষমতা আপনার প্রধান বিবেচ্য হওয়া উচিত।

প্রথমে আপনি একটি প্রশস্ত, বর্গাকার অবস্থানে আপনার পা সেট আপ করুন। আপনার পা কমপক্ষে কাঁধের প্রস্থে বা এমনকি একটু চওড়া করে ছড়িয়ে দিন। আপনার শরীর এবং পা বর্গাকার করুন যাতে আপনি বোলারের মুখোমুখি হন – আপনার সামনের পা সামান্য সামনের দিকে থাকতে পারে। এই অবস্থান থেকে, আপনি বলটিকে আরও ভালভাবে ট্র্যাক করতে সক্ষম হবেন, তারপরে আপনার নিতম্ব ঘোরান এবং শক্তিশালী যোগাযোগ করতে আপনার শরীরকে এটির দিকে চালান।
গ্রিপের মতো,ব্যাটিং স্ট্যান্সগুলি খুব ব্যক্তিগতকৃত। আপনি যদি আরও বেশি আত্মবিশ্বাসী এবং আরও বদ্ধ অবস্থানে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে এটি সম্ভবত আপনার জন্য সর্বোত্তম বিকল্প—যতক্ষণ আপনি ঘোরাতে পারেন এবং শক্তির সাথে এগিয়ে যেতে পারেন।


বোলারের কাছে আপনার মাথার স্তর এবং বর্গক্ষেত্র রাখুন। আপনার মুখ সোজা বোলারের দিকে নির্দেশ করা উচিত যাতে আপনি উভয় চোখ দিয়ে তাদের দিকে এবং বলের দিকে দেখতে পারেন। আপনার মাথা বাম বা ডান দিকে কাত করবেন না, আপনার হেলমেট বা ক্যাপের বিলটি মাটির সাথে সমান হওয়া উচিত।
যদি আপনার মাথা একটু ভিতরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়, আপনি প্রাথমিকভাবে এক চোখ দিয়ে বলটিকে ট্র্যাক করবেন। কিন্তু আপনি যদি বল পরিষ্কারভাবে দেখতে না পান তবে আপনি আক্রমণাত্মক ব্যাটিংয়ে সফল হতে পারবেন না!তাই আপনের বলের দিকে ফোকাস রাকতে হবে।
 
                                   
দুই চোখ দিয়ে বোলার এবং বল ট্র্যাক করুন। বোলারের উপর ফোকাস থাকুন যতক্ষণ না তারা বল ছেড়ে দিচ্ছে। তারপর বলটি আপনার কাছে আসার সাথে সাথে ট্র্যাক করতে উভয় চোখ ব্যবহার করুন। আক্রমনাত্মক ব্যাট করার জন্য, আপনাকে অবিলম্বে নির্ধারণ করতে হবে বল কোথায় যাচ্ছে এবং কীভাবে আপনার অবস্থান এবং সুইং সামঞ্জস্য করে শর্ট সিলেকশন করতে হবে।
কিছু লোক মনে করতে পারে যে এই ধরনের সাবধানী ট্র্যাকিং আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য আরও উপযুক্ত, যখন আক্রমণাত্মক ব্যাটিং হওয়া উচিত যতটা সম্ভব শক্তভাবে দূরে সুইং করা এবং আপনি ব্যাটের সাথে বলের যোগাযোগ করবেন বলে আশা করা উচিত। যাইহোক, আপনার আক্রমনাত্মক ব্যাটিংকে রক্ষণাত্মক ব্যাটিং নীতির আরও দৃঢ় ব্যবহার হিসাবে ভাবা উচিত।

০২।একটি শক্তিশালী নিয়ন্ত্রিত সুইং করা

আপনি সরাসরি বলের দিকে আগেই আগিয়ে যাবেন না। আক্রমণাত্মক ব্যাটিং মানে বল আপনার কাছে আসার অপেক্ষা না করে আক্রমণ করা। বল কাছে আসার সাথে সাথে এগিয়ে যান, তবে বল থেকে বাইরের দিকে পা দিয়ে “আপনার সামনের পা সরিয়ে ফেলুন”। এটি আপনার পথ খুলে দেবে যাতে আপনে আপনার হিপ্স  ঘুরাতে পারেন। 

    যদিও আপনি বলের দিকে ঝুঁকতে চান না, অথবা যোগাযোগ করার আগে আপনি আপনার শক্তির অনেকটাই নষ্ট করে ফেলবেন। আপনার সময় এবং বল-ট্র্যাকিং দক্ষতা অনুশীলন করুন যাতে আপনি যোগাযোগ করার সাথে সাথে বলের দিকে আগিয়ে যেতে পারেন। 
    বলটির অবস্থান প্রভাবিত করবে আপনি আপনার সামনের পা দিয়ে বেরিয়ে যেতে এবং আপনার শরীর খুলতে পারেন কিনা। যদি বোলার বলটি এমন একটি অবস্থানে রাখে যা আক্রমণাত্মক সুইংয়ের সাথে মানানসই নয়, তাহলে আপনার আত্মরক্ষামূলক সুইং নীতিতে ফিরে যান।

    আপনি বলের সাথে যোগাযোগ করতে প্রস্তুত হিসাবে আপনার হিপ্স ঘোরান। সামনের পা দিয়ে কিন্তু বাইরের দিকে এগিয়ে গেলে, আপনি স্বাভাবিকভাবেই আপনার নিতম্বকে বাইরের দিকে ঘোরাতে শুরু করবেন। আপনার পিছনের পা এবং আপনার বর্ধিত বাহু দ্বারা প্রদত্ত ফরোয়ার্ড ড্রাইভ সহ এই মোচড়ের গতি একটি আক্রমণাত্মক স্ট্রোকের সময় শক্তি প্রদান করে।

    আপনার পিছনের পা থেকে আপনার ওজন এগিয়ে দিন। আপনি যখন আপনার সামনের পা খুলবেন এবং আপনার নিতম্ব ঘুরতে শুরু করবে, আপনার পিছনের হাঁটুটি বলের দিকে এগিয়ে যাওয়া উচিত। আপনার পিছনের গোড়ালি তুলুন এবং আপনার পিছনের হাঁটুকে সামনের দিকে ড্রাইভ করুন যেভাবে আপনি বলের সাথে যোগাযোগ করতে চলেছেন।
    নিয়ন্ত্রিত পদ্ধতিতে এই ওজন স্থানান্তর করার অনুশীলন করুন। আপনি পুরো সময় বলের উপর আপনার চোখকে ফোকাস রাখতে সক্ষম হতে চান, যা আপনার শরীর দূরে সরে গেলে আপনি করতে পারবেন না।

    আপনি বলের সাথে যোগাযোগ করার সাথে সাথে আপনার হাতগুলো প্রসারিত করুন। যখন আপনার নিতম্ব ঘোরে এবং আপনার ওজন আপনার পিছনের পা থেকে সরে যায়, তখন আপনি বলের সাথে যোগাযোগ করার সাথে সাথে উভয়  হাত সম্পূর্ণভাবে প্রসারিত করুন। আক্রমণাত্মক স্ট্রোকের সময়, আপনার নীচের বাহু এবং হাত আরও বেশি শক্তি সরবরাহ করবে, এবং আপনার উপরের বাহু এবং হাত আরও নিয়ন্ত্রণ করবে।
    আপনার সময় এবং প্রান্তিককরণ সঠিক হলে, আপনি আপনার বাহু প্রসারিত করতে এবং ব্যাটের “পারফেক্ট স্পট” এ যোগাযোগ করতে সক্ষম হবেন। বেশিরভাগ ব্যাটার বলে যে,এই পারফেক্ট স্পটটি ব্যাটের ফ্ল্যাট ব্লেডের প্রায় দুই-তৃতীয়াংশ নিচে, তবে আপনি সেখানে যোগাযোগ করার কঠিন “অনুভূতি” দ্বারা এটি সনাক্ত করতেও শিখবেন।

    আপনার ফলো-থ্রুতে (follow throughs) আপনার ঘূর্ণন এবং এক্সটেনশন চালিয়ে যান। ফলো-থ্রু মূলত ব্যক্তিগত পছন্দের বিষয়, কিছু ব্যাটার তাদের কাঁধে ব্যাট ঝাড়তে পছন্দ করে এবং অন্যরা ব্যাটটিকে তাদের সামনে রাখার জন্য বাঁক দেয়। গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি একবার যোগাযোগ করলে আপনার শরীরকে থামানোর পরিবর্তে বল দিয়ে ড্রাইভ করা।
    আপনার ফলো-থ্রু সংক্ষিপ্ত করা আপনার আক্রমনাত্মক স্ট্রোকের শক্তির অনেকাংশ থেকে বাদ দেবে।

    ০৩।আক্রমনাত্মক ব্যাট করার জন্য আত্মবিশ্বাস তৈরি করা

    আপনার ডিফেন্সিভ অবস্থান আয়ত্ত করুন এবং প্রথমে সুইং করুন। বেশিরভাগ ব্যাটিং প্রশিক্ষক একমত বলে মনে করেন যে একটি শক্ত ডিফেন্সিভ  পদ্ধতির ভিত্তি থেকে একটি আক্রমণাত্মক পদ্ধতি তৈরি করা উচিত। ডিফেন্সিভ ব্যাটিং আপনাকে বল ট্র্যাকিং, আপনার শরীরের অবস্থান নির্ধারণ এবং নিয়ন্ত্রিত বলের সাথে যোগাযোগ তৈরিতে ফোকাস করতে দেয়।
    কিছু প্রশিক্ষক অবশ্য বলেন যে আপনার উল্টোটা করা উচিত এবং আপনার আক্রমনাত্মক সুইং তৈরি করে শুরু করা উচিত, যেহেতু এই পদ্ধতিটি সাধারণত একজন নবজাতকের ব্যাটারের স্বাভাবিক প্রবণতা। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোন পদ্ধতি আপনার জন্য সর্বোত্তম।

    আপনার প্রতিরক্ষামূলক বেস থেকে আপনার আক্রমণাত্মক ধরণ মানিয়ে নিন। ধরে নিই যে আপনি প্রথমে আপনার রক্ষণাত্মক ব্যাটিং পদ্ধতিতে আত্মবিশ্বাস তৈরি করতে বেছে নিয়েছেন, এটিকে আপনার আক্রমণাত্মক স্ট্রোক এর ভিত্তি হিসেবে ব্যবহার করুন। অনেক উপায়ে, আপনার আক্রমনাত্মক সুইং কেবলমাত্র আপনি ইতিমধ্যে যা করছেন তার আরও বেশি করা জড়িত থাকবে—সামনের পা আরও পরিষ্কার করা, আরও নিতম্বের ঘূর্ণন, আরও বাহু সম্প্রসারণ।
    আপনি যদি ব্যাটিং খাঁচায় বা খোলা মাঠে অনুশীলন করেন তবে আপনার সঙ্গীকে অল্প দূরত্ব থেকে টেনিস বল টস করতে বলুন। আপনার প্রতিরক্ষামূলক স্ট্রোক ব্যবহার করে শুধুমাত্র নিয়ন্ত্রিত যোগাযোগ করতে এবং বল স্থাপন করার জন্য সময় ব্যয় করুন, তারপর আপনার পাওয়ার স্ট্রোক পর্যন্ত তৈরি করুন। তারপর, তাদের স্ট্যান্ডার্ড বোলিং পজিশনে ফিরে যেতে বলুন এবং প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

    কঠোর অনুশীলন করতে হবেএবং সাফল্য কল্পনা করতে হবে! আক্রমনাত্মক ব্যাটিং সব শারীরিক নয়-এর সাথে একটি গুরুত্বপূর্ণ মানসিক উপাদান জড়িত। আপনাকে বিশ্বাস করতে হবে যে আপনি বোলারের প্রস্তাবের সাথে পরিষ্কার, শক্তিশালী যোগাযোগ করতে পারেন। ক্রিকেটের বেশিরভাগ দিকগুলির মতো, অনুশীলন এবং পুনরাবৃত্তি আত্মবিশ্বাস তৈরি করে এবং সফল আক্রমনাত্মক ব্যাটিংয়ের জন্য আত্মবিশ্বাস একটি প্রয়োজনীয়তা।
    ম্যাচের আগে, এমনকি আপনি উইকেটে যাওয়ার আগে, আপনার আদর্শ পাওয়ার স্ট্রোক এবং ফলাফলটি কল্পনা করার জন্য একটু সময় নিন। সফলতা কল্পনা করুন, ব্যর্থতা নয়!
    বোলারকে দেখান আপনি তাদের সেরা প্রচেষ্টা রক্ষা করতে পারেন। আক্রমণাত্মক হিটিং মানেই শুধু প্রতি স্ট্রোকে  ছক্কা নেওয়ার চেষ্টা করা নয়। যখন প্রতিপক্ষ বোলার একটি দুর্দান্ত প্রচেষ্টা করে, তখন কেবল নিরাপদে বলটি ব্যাট করুন এবং তাদের দেখান যে আপনি তাদের “সেরা জিনিস” পরিচালনা করতে পারেন। 
    তারা একটি ভুল করতে দিন, এবং তারপর এটি উপর ধাক্কা.সফলভাবে সম্পন্ন হলে, আক্রমনাত্মক আঘাত রান সংগ্রহের একটি দুর্দান্ত উপায়। এটি বোলার এবং পুরো প্রতিপক্ষ দলকেও হতাশ করতে পারে, যা তাদের পক্ষে ভুলের দরজা খুলে দিতে পারে এবং আপনার জন্য আরও সাফল্যের পথ খুলে দিতে পারে।
    এভাবে আপনি অনুশিলন চালিয়ে গেলে আপনেও একদিন আক্রমণাত্মক ব্যাট করা শিখে যাবেন।
    _____________________________ ধন্যবাদ পড়ার জন্য _____________________________

    Leave a Comment

    Your email address will not be published.