কিভাবে টাকা উপার্জন এবং অর্থ সঞ্চয় করা যায়?

 অর্থ উপার্জন করা এবং সঞ্চয় করা কঠিন হতে পারে, বিশেষ করে যদি আপনি অর্থ-ব্যবস্থাপনায় দুর্দান্ত না হন এবং আপনার ঋণ পরিশোধ করতে সংগ্রাম করছেন। কিন্তু একটি আয় উপার্জন অর্থ সঞ্চয় এবং আপনার আর্থিক সীমিত হতে পারে এমন কোনো ঋণ পরিশোধের প্রথম পদক্ষেপ। আরও সঞ্চয়-বান্ধব হতে এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সঞ্চয় বাড়াতে আপনাকে আপনার জীবনযাত্রার অভ্যাসগুলিকে সামঞ্জস্য করতে হবে।

একটি আয় উপার্জন

কিভাবে টাকা উপার্জন এবং অর্থ সঞ্চয় করা যায়?

•পূর্ণ সময়ের কর্মসংস্থানের জন্য দেখুন।

আপনার সঞ্চয় গড়ে তোলার প্রথম ধাপ হল ফুল টাইম বা পার্ট টাইম চাকরি পাওয়া। আপনি তালিকাভুক্ত ওয়েবসাইট বা আপনার সংবাদপত্রের শ্রেণীবদ্ধ বিভাগে সম্ভাব্য চাকরি অনলাইনে অনুসন্ধান করতে পারেন। চাকরি পাওয়ার মূল চাবিকাঠি হল এমন একটি অবস্থান খুঁজে বের করা যার জন্য আপনি যোগ্য এবং যেটি একজন আবেদনকারী হিসেবে আপনার শক্তিতে ভূমিকা রাখে।
আপনার কর্মসংস্থানের সম্ভাবনা বাড়ানোর জন্য, আপনার একটি শক্তিশালী জীবনবৃত্তান্ত এবং একটি কভার লেটার তৈরি করা উচিত যা আপনি যে পদের জন্য আবেদন করছেন তার জন্য কাস্টমাইজ করা হয়েছে। তারপরে আপনার জীবনবৃত্তান্ত এবং আপনার যোগ্যতার উপর ভিত্তি করে আপনার জন্য উপযুক্ত বলে মনে করেন এমন বেশ কয়েকটি পদে আবেদন পাঠাতে হবে।

একটি খণ্ডকালীন চাকরি পাওয়ার কথা বিবেচনা করুন।

আপনার যদি ইতিমধ্যেই ফুল টাইম চাকরি থাকে কিন্তু আপনি অর্থ সঞ্চয় করতে সংগ্রাম করছেন, আপনি কিছু অতিরিক্ত নগদ উপার্জনের জন্য একটি খণ্ডকালীন চাকরি পেতে পারেন। এটি ওয়েট্রেসিং, বার্টেন্ডিং বা খুচরা ব্যবসায় পরিষেবা কর্মচারী হিসাবে কাজ করার মতো একটি কম দক্ষতার কাজ হতে পারে। আপনি পাশের সুযোগগুলিও নিতে পারেন যা আপনার পূর্ণ সময়ের কাজের সাথে সম্পর্কিত। আপনি যদি একজন শিক্ষক হন, উদাহরণস্বরূপ, আপনি ওপেন সাববিং পজিশন গ্রহণ করে বা কাছাকাছি একটি কমিউনিটি কলেজে অতিরিক্ত ক্লাস শেখানোর মাধ্যমে আরও বেশি অর্থ উপার্জন করতে পারেন।
আপনি যদি ওয়েট্রেসিং বা বারটেনিং করে খণ্ডকালীন নগদ উপার্জনের পরিকল্পনা করছেন, তাহলে বার বা রেস্তোরাঁয় নিয়োগকর্তার দ্বারা নিয়োগ পাওয়ার আগে আপনাকে সম্ভবত আপনার ProServe লাইসেন্স পেতে হবে। বেশিরভাগ ProServe সার্টিফিকেশন আপনার রাজ্যের সংরক্ষণ প্রোগ্রামের মাধ্যমে $25-$30 এর জন্য অনলাইনে করা যেতে পারে।

আপনার আশেপাশে অদ্ভুত কাজ করার প্রস্তাব.

আপনি যদি পূর্ণ সময়ের চাকরি খুঁজে পেতে সংগ্রাম করছেন বা পাশে অতিরিক্ত আয়ের সন্ধান করছেন, আপনি কিছু অতিরিক্ত নগদ উপার্জনের অন্যান্য উপায় খুঁজতে পারেন। এটি আপনার প্রতিবেশীদের জন্য বেলচা ড্রাইভওয়ে বা ঘাস কাটার প্রস্তাব দিয়ে বা কাছাকাছি কোনও পারিবারিক বন্ধুর জন্য বেবিসিটিং এর মাধ্যমে হতে পারে। অস্থায়ী কাজের সন্ধান করুন যা আপনি সহজেই এবং ধারাবাহিকভাবে করতে পারেন, যেমন একটি সাপ্তাহিক নিউজলেটার বিতরণ রুট বা এলাকার শিশুদের জন্য আয়া হিসাবে একটি অর্থপ্রদানকারী গিগ।টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

একটি শখ বা আবেগকে আয়ের উৎসে পরিণত করুন।

হতে পারে আপনি সর্বদা ক্রোশেট করতে পছন্দ করেন এবং পরিবার এবং বন্ধুদের জন্য টুপি এবং স্কার্ফ তৈরিতে খুব ভাল পেয়েছেন। আপনি এই শখটিকে একটি অনলাইন শপ স্থাপন করে আয়ের একটি সম্ভাব্য উৎস হিসেবে ব্যবহার করতে পারেন যেখানে আপনি আপনার হস্তনির্মিত পণ্য বিক্রি করেন বা বাজার ও মেলায় আপনার পণ্য বিক্রি করেন। এটি আপনাকে এমন কিছু করতে দেয় যা আপনি উপভোগ করেন এবং কিছু অতিরিক্ত আয় উপার্জন করতে পারেন।৫০ হাজার টাকায় ব্যবসা শুরু, মাসে কোটি টাকা আয়!
অনেক ছোট ব্যবসার মালিক ছোট থেকে শুরু করে, সীমিত স্টক এবং একটি শুধুমাত্র অনলাইন স্টোর সহ, বিশেষ করে যদি তারা একমাত্র তাদের হাতে তৈরি পণ্য তৈরি, বিপণন এবং বিক্রি করে। আপনি একটি সাইড বিজনেস হিসাবে আপনার দোকান চালাতে পারেন যখন আপনি একটি ফুল টাইম চাকরি বজায় রাখেন যতক্ষণ না এটি আপনার আয়ের পুরো সময়ের উৎস হতে যথেষ্ট টেকসই হয়।

একটি সেভিংস অ্যাকাউন্ট তৈরি করা

আপনি অর্থ সঞ্চয় শুরু করার আগে কোনো ঋণ পরিশোধ করুন.

কার্যকরীভাবে অর্থ সঞ্চয় করার জন্য, আপনাকে প্রথমে আপনার বিদ্যমান ঋণ পরিশোধ করতে হবে, যেমন ক্রেডিট কার্ড ডেবিট বা ছাত্র ঋণ ঋণ। এটি মাসিক অর্থপ্রদানে করুন এবং সর্বদা আপনার ঋণের যতটা সম্ভব, যত দ্রুত সম্ভব পরিশোধ করার চেষ্টা করুন, কারণ এটি আপনাকে উচ্চ সুদের হার থেকে রোধ করবে।
আপনি আপনার ব্যাঙ্কের মাধ্যমে স্বয়ংক্রিয় অর্থপ্রদান সেট আপ করতে পারেন যেখানে আপনি প্রতি মাসে আপনার বকেয়া ঋণের উপর একই পরিমাণ অর্থ প্রদান করেন। ধারাবাহিক অর্থপ্রদানের মাধ্যমে, আপনি দ্রুত এবং দক্ষতার সাথে আপনার ঋণ পরিশোধ করতে সক্ষম হবেন।
বিশেষজ্ঞ টিপ
আমাদের বিশেষজ্ঞ সম্মত হন: আপনার কাছে এখনও বকেয়া ঋণ থাকলে অর্থ সঞ্চয় করা অসম্ভব কারণ আপনাকে সেগুলিকে কিছু সময়ে পরিশোধ করতে হবে এবং আপনি যখন সেগুলি পরিশোধ করবেন না তখন তারা সুদ পেতে থাকবে৷ আপনি সঞ্চয় শুরু করার আগে ঋণ পরিশোধের অগ্রাধিকার দিন।

আপনার ব্যাঙ্কে একটি সেভিংস অ্যাকাউন্ট সেট আপ করুন। 

একবার আপনি আপনার সমস্ত ঋণ পরিশোধ করলে, আপনার ব্যাঙ্কে একটি সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে হবে। একটি সুদমুক্ত সঞ্চয় অ্যাকাউন্ট খোলার বিষয়ে আপনার ব্যাঙ্কের একজন ব্যাঙ্ক প্রতিনিধির সাথে কথা বলুন, যেখানে প্রতি মাসে সঞ্চয় অ্যাকাউন্টে টাকা জমা করার জন্য আপনাকে কোনও ফি নেওয়া হয় না৷ প্রতি মাসে অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ জমা করার জন্য আপনাকে পুরস্কৃত করার জন্য কিছু সেভিংস অ্যাকাউন্টও সেট আপ করা হয়েছে।
আপনার নিয়োগকর্তার উপর নির্ভর করে, আপনি প্রতি মাসে আপনার সেভিংস অ্যাকাউন্টে আপনার বেতন চেকের একটি অংশ নির্দেশ করতে সক্ষম হতে পারেন। এই সম্ভাবনা সম্পর্কে আপনার নিয়োগকর্তার সাথে কথা বলুন।
আপনি যদি সত্যিই নিশ্চিত করতে চান যে আপনি আপনার কোনো সঞ্চয় ব্যয় করবেন না, তাহলে আপনি অন্য ব্যাঙ্কে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন যেটি আপনার প্রধান ব্যাঙ্ক নয়। এইভাবে, আপনার চেকিং অ্যাকাউন্ট এবং আপনার সেভিংস অ্যাকাউন্ট সম্পূর্ণ আলাদা এবং একটি অ্যাকাউন্ট বা একটি ডেবিট কার্ড থেকে সহজে অ্যাক্সেসযোগ্য নয়।
আরেকটি বিকল্প হল আপনি আপনার বিল পরিশোধ করার আগে প্রথমে নিজেকে অর্থ প্রদান করুন। এর অর্থ হল আপনার সেভিংস অ্যাকাউন্টে আপনার পেচেক রাখা এবং তারপর বিল এবং খরচের জন্য আপনার চেকিং অ্যাকাউন্টে পুনরাবৃত্ত সাপ্তাহিক অর্থপ্রদান করা। এটি নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনি আপনার সেভিংস অ্যাকাউন্টকে অবহেলা করবেন না বা অপ্রয়োজনীয় খরচের জন্য আপনার সঞ্চয় ব্যবহার করবেন না।মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায়

প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আপনি প্রতি মাসে আপনার সেভিংস অ্যাকাউন্টে জমা করবেন এমন একটি ন্যূনতম পরিমাণ অর্থ সেট করুন এবং এটির সাথে লেগে থাকুন। এটি ছোট হতে পারে, শুরু করার জন্য $200- $300, বিশেষ করে যদি আপনার অনেক বেশি খরচ থাকে। আপনার আয় বৃদ্ধির সাথে সাথে আপনার ব্যয়গুলি আরও পরিচালনাযোগ্য হয়ে উঠলে পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন। আদর্শভাবে, আপনার আয়ের একটি ভাল পরিমাণ সঞ্চয় করা উচিত যাতে আপনার সেভিংস অ্যাকাউন্ট ক্রমাগত বৃদ্ধি পায় এবং উন্নতি লাভ করে।
আপনার নিয়োগকর্তার একটি অবসর পরিকল্পনাও থাকতে পারে যেটিতে আপনি নথিভুক্ত করতে পারেন, যা 401(k) নামে পরিচিত। এই প্ল্যানটি আপনার নিয়োগকর্তাকে আপনার 401(k) তহবিলে জমা করা অর্থের পরিমাণের সাথে মেলাতে অনুমতি দেয় এবং এই তহবিলের জন্য সর্বাধিক বার্ষিক অবদান আপনি কোম্পানিতে যত বেশি সময় কাজ করবেন তত বেশি হবে। এটি আপনাকে অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে এবং আপনার সঞ্চয় সম্পর্কে স্মার্ট হতে সাহায্য করতে পারে।

ভবিষ্যতের ক্রয় বা অভিজ্ঞতায় বিনিয়োগ হিসাবে আপনার সঞ্চয় ব্যবহার করুন।

প্রতি মাসে অর্থ সঞ্চয় করা কঠিন হতে পারে, বিশেষ করে যখন আপনি নতুন পোশাক কিনতে বা প্রতি রাতে বাইরে যেতে প্রলুব্ধ হন। উদ্দেশ্য সহ সংরক্ষণের উপর ফোকাস করুন, যেখানে আপনার সঞ্চয় করা প্রতিটি ডলার ভবিষ্যতের কেনাকাটা বা অভিজ্ঞতার বিনিয়োগ হিসাবে কাজ করবে।
একটি বড় টিকিট আইটেম সম্পর্কে চিন্তা করুন যার জন্য আপনি সঞ্চয় করছেন, যেমন একটি নতুন বাড়ি বা একটি অব্যাহত শিক্ষা কোর্স, বা জীবন পরিবর্তনের অভিজ্ঞতা, যেমন দুই মাসের ব্যাকপ্যাকিং ট্রিপ বা বিদেশে অধ্যয়নরত একটি সেমিস্টার। আপনার সঞ্চয়ের জন্য একটি উদ্দেশ্য থাকা আপনাকে আপনার সেভিংস অ্যাকাউন্টে যোগ করা চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে এবং আপনার খরচ সম্পর্কে সচেতন হওয়ার জন্য নিজেকে পুরস্কৃত করবে।

Leave a Comment

Your email address will not be published.